রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
পুঁজিবাদী বিশ্বে মানুষের দুর্ভোগ ও বিজ্ঞানের দায়

পুঁজিবাদী বিশ্বে মানুষের দুর্ভোগ ও বিজ্ঞানের দায়

সুপ্রাচীন কাল থেকে এই মহাবিশ্ব সম্পর্কে মানুষের নানারকম জল্পনা কল্পনা ছিলো। এই মহাবিশ্বের শুরুটা কেমন ছিলো?
কীভাবে তা সৃষ্টি হলো?কোন নিয়মে তা চলছে?কীভাবে মহাবিশ্বের সবকিছু নিয়ন্ত্রিত হচ্ছে?এই পৃথিবীর জন্ম কবে?গাছপালা, নদী-নালা, সাগর, মহাসাগর কীভাবে সৃষ্টি হলো?প্রকৃতিতে এতো সুচারু নিয়মে সবকিছু চলছে কী করে? মানুষ আসলো কীভাবে? এই প্রশ্নগুলো সেই আদিমকাল থেকেই মানুষের চিন্তার জগতে আলোড়ন সৃষ্টি করে আসছে। কালে কালে মানুষ তার প্রাত্যহিক যাপিত জীবনের প্রয়োজনে,জ্ঞানের পিপাসা মিটানোর প্রয়োজনে অবলম্বন হিসেবে গ্রহণ করেছে বিজ্ঞানকে।যুক্তিতর্ক, পর্যবেক্ষণ, পরীক্ষা নিরীক্ষা, গবেষণার মাধ্যমে যেটা সত্য বলে প্রমাণিত হয়েছে এবং মানুষের কল্যাণে ব্যবহৃত হয়েছে  সেটাই বিজ্ঞানের সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে। আবার সময়ের পরিবর্তন, সমাজের বিবর্তনের সাথে সাথে পুরনো বিজ্ঞানের গৃহীত সিদ্ধান্ত বাতিল হয়ে নতুন নতুন গবেষণায় নতুন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আর এই নিয়মটাই বিজ্ঞানের প্রধান বৈশিষ্ট্য।কোনো ব্যক্তি,পণ্ডিত,পুরোহিত, মুনী, ঋষি কেবলমাত্র মতামত দিলেই চলবে না, তা হওয়া চাই পরীক্ষা নিরীক্ষা,হওয়া চাই প্রমাণ এবং হওয়া চাই  বাস্তব জীবনে মানুষের কল্যানে প্রয়োগ। কোনো ব্যাক্তির চিন্তা দিয়ে, উক্তি দিয়ে, মহাবিশ্বের জটিল জটিল সব প্রশ্নের উত্তর দেয়া সম্ভব নয়।প্রকৃতির গতিপ্রকৃতি,  নিয়ম, বৈশিষ্ট্য মানুষের চেতনা নিরপেক্ষ। আপনি থাকেন বা না থাকেন তাতে প্রকৃতির কোনো কিছু যায় আসে না। তার নিজস্ব নিয়মকে ঘিরে প্রকৃতির বিন্যাসবণ্টন। বিজ্ঞান কোনো বিশেষ ব্যক্তি মতামতের ভিত্তিতে দাঁড়িয়ে থাকে না,বিজ্ঞান প্রাধান্য দেয় গবেষণার, বিজ্ঞান প্রাধান্য দেয় যৌথ চিন্তার, যৌথ মতামতের, যৌথ পরীক্ষা নিরীক্ষার এবং যৌথ যাচাই বাছাইয়ের।

প্রাচীনকালে মানুষ যখন তার চারপাশের বৈচিত্র্যময় পরিবেশ কিংবা মেঘমুক্ত রাতের আকাশে অসংখ্য মিটিমিটি জ্বলতে থাকা রাতের তারা দেখে বিস্ময় প্রকাশ করতো তখন তাদের মনে জন্ম নিতো হাজারো প্রশ্নের।হাজারো কৌতূহল দানা বাঁধতো তাদের চিন্তায়। কিন্তু যেকোনো বিষয়বস্তু নিয়ে প্রশ্ন করলেই বিজ্ঞান তার উত্তর তাৎক্ষণিক দিয়ে দেয় না।কেননা বিজ্ঞানের থাকা চাই দীর্ঘমেয়াদী অনুসন্ধান, পরীক্ষা, নিরীক্ষা তথ্য উপাত্ত এবং মাল মসলা সংগ্রহ। বিজ্ঞানাগারে যাচাই বাছাইয়ের মাধ্যমে তত্ত্বকে প্রমাণ করতে হয়। আর এইসব প্রমাণকৃত তত্ত্বই জটিল প্রশ্নসমূহের জবাব দিতে পারে।বিজ্ঞানের যাত্রাপথে প্রয়োজন পড়ে গাণিতিক হিসাব নিকাশের। যার মাধ্যমে বিজ্ঞান অসংখ্য জটিল সব বস্তুগত সম্পর্ককে সংখ্যায় প্রকাশ করে সহজে উপস্থাপন করে এবং মানুষের দৈনন্দিন জীবনে তা কাজে লাগায়। ফলে আজকের পৃথিবীতে যখন কাউকে প্রশ্ন করা হয় তোমার নাম কি? তখন সে উত্তর দিবে “সজীব”। কোন দেশে থাকো?  “বাংলাদেশে”। এই মহাবিশ্বের কোন জগতে তুমি অবস্থান করছো? তখন সে চিন্তাভাবনা করে বলবে, “সৌরজগতে”।আবার যখন প্রশ্ন করা হবে তুমি মহাবিশ্বের কোন গ্যালাক্সিতে অবস্থান করছো? তখন সে চট করে উত্তর দিয়ে বলবে, “মিল্কিওয়ে গ্যালাক্সিতে আমরা অবস্থান করছি।” এভাবে একটি সহজ বিষয় যেরকম আমরা সহজভাবে বুঝি, সহজ ভাবে পড়ার খাতায় লিখে ফেলি, সহজে উপস্থাপন করি, কত সহজ বাক্যে বলে ফেলি পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে । কিন্তু এই সহজ কথাটি তৈরি করতে কত জীবন, কত তাজা প্রাণ বিসর্জন দিতে হয়েছে,বিজ্ঞানীদের কত অত্যাচার, নির্যাতন, বঞ্চনা পোহাতে হয়েছে পৃথিবীর দেশে দেশে  তা শুনলে হয়তো আমাদের গা শিউরে উঠবে।চোখে জল আসবে। হয়তো আবেগে মোহিত হবো। সেই সংগ্রামে যাঁদের নাম সর্বাগ্রে আসবে তাঁরা হলেন নিকোলাস কোপার্নিকাস,জিওনার্দ্রো ব্রুনো,  গ্যালিলিন গ্যালিলিও,জোহানেস কেপলার,চার্লস ডারউইন,স্যার আইজাক নিউটন,জর্জ গ্যামো,আলবার্ট আইস্টাইন,আন্দ্রেয়াস ভেসিলাস,রিচার্ড ডকিন্স, প্রমুখ। সত্যকে প্রতিষ্ঠার সংগ্রামে তাঁদের কারাভোগ করতে হয়েছে,দেশ থেকে বিতাড়িত হতে হয়েছে,নির্বাসিত হতে হয়েছে, এমনকি জীবন দিতে হয়েছে।তারপরও  মিথ্যের কাছে, অন্যায়ের কাছে তারা মাথা নত করেননি।  এইসব সংগ্রামী বিজ্ঞানীদের জীবন সম্পর্কে আমাদের জানা প্রয়োজন।জানা প্রয়োজন এই কারণে যে বিজ্ঞান এবং বিজ্ঞানের নীতিনৈতিকতা বলতে একটা কথা আছে। সেই নীতি নৈতিকতা দাঁড়ায় কীসের ভিত্তিতে? Science and morality এই দুটির সমন্বয়ে জীবনযাপন করতে এসকল বিজ্ঞানীরা দ্বিধাবোধ করেন নি। বিজ্ঞানী নিকোলা টেসলা তাঁর কোন গবেষণা ও আবিষ্কার পেটেন্ট করে যাননি এইজন্যই যে তিনি বিশ্বাস করতেন জ্ঞান বিজ্ঞান চর্চার লক্ষ্য মানব কল্যাণে তার প্রয়োগ, সব মানুষ যেন তা থেকে উপকৃত হয় এবং বিজ্ঞান যেন কারো হাতে কুক্ষিগত না থাকে। একই পথে হেঁটেছেন নোবেলজয়ী  নারী বিজ্ঞানী মাদাম কুরি । মাদামকুরি তাঁর জীবনে নোবেল প্রাইজের সকল অর্থ উইল করে বিজ্ঞান গবেষণাগারে বিলিয়ে দিয়েছেন। তিনি বলেছেন বিজ্ঞানের আবিষ্কার উদ্ভাবন কোনো ব্যক্তি বিশেষের ব্যক্তিগত সম্পত্তি হতে পারে না।বিজ্ঞান আবিষ্কারের সুফল গোটা মানব জাতির।আমাদের দেশে স্যার জগদীশ চন্দ্র বসু,প্রফুল্ল চন্দ্র রায়,সত্যেন বোস,মেঘনাদ সাহা-তাঁরা তাঁদের জীবনের সকল সম্পত্তি বিজ্ঞান গবেষণা কাজে ব্যয় করেছেন। মানব মুক্তির প্রয়োজনটা এই মানুষগুলো ধরতে পেরেছিলেন।
নিকোলা টেসলা, নিলস বোরের মতো বিজ্ঞানীরা পৃথিবীর প্রতি দায়বদ্ধতা থেকে জ্ঞানচর্চা করেছিলেন যা অনেক বিজ্ঞানীদের থেকে তাঁদের আলাদা করেছিলো। বৈজ্ঞানিক মানবতাবাদী দৃষ্টিভঙ্গীই নির্দেশ করে পৃথিবীতে কোনটা প্রয়োজন এবং তার পরিণাম কি এবং সেই অনুযায়ী কোন জ্ঞানচর্চাটা করা উচিৎ।

বর্তমানে বিজ্ঞান আর দর্শন চলছে সমন্বয়হীনতা দিয়ে, কৃতিত্বটা পুঁজিবাদের। পুঁজিবাদ নিজের কায়েমি স্বার্থকে রক্ষার জন্য বিজ্ঞানকে দর্শন থেকে বিচ্ছিন্ন করেছে। ফলে বিজ্ঞানের পথপ্রদর্শক হয়েছে পুঁজিবাদ।দর্শন এখন আর বিজ্ঞানকে পথনির্দেশ দেয় না। বিজ্ঞানীরা মোটা বেতনের প্রলোভনে পুঁজিপতিদের প্রতিষ্ঠানে দারস্থ  হচ্ছেন। তারা দেখতেও পাননা যে তার মেধা, তার চিন্তা শক্তি মানবকল্যাণে ব্যবহার হচ্ছে নাকি ব্যক্তিমুনাফার স্বার্থে ব্যবহৃত হচ্ছে।
আজকে এই আলোচনা কেন প্রাসঙ্গিক?প্রাসঙ্গিক এই কারণে যে অত্যাধুনিক মারণাস্ত্র, বিনোদনের প্রযুক্তি, ভোগের আধুনিকায়নে বিজ্ঞান এতোটা অগ্রসর হয়েছে যা দিয়ে পুঁজিপতিরা মুনাফার পাহাড় গড়ছে। অথচ করোনা ভাইরাসের আক্রমণ এসে বুঝিয়ে দিলো চিকিৎসাবিজ্ঞানে আমাদের জ্ঞানচর্চা কতটা পিছিয়ে আছে।আমেরিকা থেকে বাংলাদেশ সব জায়গায় একই চিত্র। কারণ জ্ঞানচর্চা থেকে পুঁজিপতিদের অধিক মুনাফা হয় না।অধিক মুনাফা আসে অস্ত্রব্যবসা থেকে, অধিক মুনাফা আসে মাদক থেকে, অধিক মুনাফা আসে বিকৃত চিত্তবিনোদনের ব্যবসা থেকে।যা মানব গোষ্ঠীর অস্তিত্ব, প্রাণপ্রকৃতি ধ্বংসের প্রধাণ কারণ।
আমরা আতংকিত হয়ে দেখলাম গত দুই দশকে সার্স ভাইরাসটিরই প্রতিষেধক আবিষ্কার হয়নি, পর্যাপ্ত গবেষণাও হয়নি  কারণ আর্থিকভাবে এটা লাভজনক নয়। অথচ সার্সের ভ্যাকসিন থাকলে সেই ধারাবাহিকতায় কোভিড-১৯এর ভ্যাকসিন বের করায় অগ্রসর থাকা যেত।
পুঁজিবাদে এবং সাম্রাজ্যবাদে ব্যক্তিমুনাফাই শেষ কথা, তাই পুঁজিবাদশাসিত বিশ্বে মারণাস্ত্রের আধুনিকায়নে বিজ্ঞান ব্যবহৃত হয়। অস্ত্রব্যবসার মুনাফা,ভোগবাদী উপাদান আবিষ্কারে বিজ্ঞান ব্যবহৃত হয়। কারণ পণ্যদাসত্ব মুনাফার মূল ভরকেন্দ্র। পুঁজিবাদ সাম্রাজ্যবাদ ভোগ্যপণ্য এবং ভারী শিল্প উৎপাদনে যতটা না উৎসাহী তার বিপরীতে শিক্ষা, চিকিৎসা এবং গবেষণা কাজে ততোটাই নিরুৎসাহী। দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য পর্যাপ্ত সরকারি বরাদ্দ নেই।নেই বিজ্ঞান বিষয়ক আলোচনা পর্যালোচনা। কারণ বিজ্ঞানের দ্বার উন্মোচন হলে জনগণের চিন্তার দ্বার উন্মোচন হয়ে যাবে। মানুষ হবে ইহজাগতিক। ইহজাগতিক মানুষ জীবনের সকল সমস্যা সংকটে প্রশ্ন করে এবং প্রশ্ন ছুড়ে দেয় সমস্যার ভরকেন্দ্রে।বিজ্ঞান শেখায় যে কোনো ভালোমন্দ প্রশ্নে কীভাবে  প্রত্যক্ষ ভূমিকা রাখতে হয়।মুক্ত ও স্বাধীনচেতার মানুষকে বদ্ধমূল চিন্তা দিয়ে আটকে রাখা যায় না।বিশেষ করে মালিকের চিন্তার দাসত্ব সে বহন করে না।এজন্য  বিজ্ঞান শিক্ষায় যুগে যুগে শাসকের এতো ভয়।

বিশ্বের দরবারে সংগ্রামী বিজ্ঞানীদের উত্থানে যে সব বিষয় আধুনিক বিশ্বকে বিগত শতাব্দীর বিশ্ব থেকে পৃথক করেছে তার ভরকেন্দ্রে রয়েছে বিজ্ঞানের জয়জয়কার অবদান। মানব সভ্যতার ক্রমবিকাশের ইতিহাসে বিজ্ঞান সতেরো শতকে সবচেয়ে লক্ষনীয় অগ্রগতি অর্জন করে। সুপ্রাচীন কাল থেকে চলে আসা জরাজীর্ণ কুসংস্কারচ্ছন্ন কুপমণ্ডুক ভাববাদী দর্শনের মনগড়া ধ্যানধারনার সাথে বিচ্ছেদ ঘটিয়ে বিজ্ঞান অত্যন্ত সুগভীরভাবে আধুনিক ধ্যান ধারনার জন্ম দিয়েছে। মানুষ পেয়েছে আধুনিক জীবনের স্বাদ।পৃথিবী সম্পর্কে, মহাবিশ্ব সম্পর্কে যা আধুনিক দর্শন, ইতিহাস, সমাজবিজ্ঞান, অর্থনীতি, রাজনীতি, ললিতকলা, বিশ্ব সাহিত্য ও সংস্কৃতিতে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। মানব সভ্যতার ইতিহাসে এরকম আগে আর কখনো দেখা যায় নি। আলোড়ন সৃষ্টির কেন্দ্রবিন্দুতে ছিলেন চার মহান বিজ্ঞানী, তাঁরা হলেন নিকোলাস কোপার্নিকাস, জোহান কেপলার ও  গ্যালিলিন গ্যালিলিও এবং আইজ্যাক নিউটন। যখন সারা বিশ্বে দার্শনিক,পুরোহিত, ধর্মতত্ত্ববিদরা জানতেন যে পৃথিবীকে কেন্দ্র করে সূর্য চারিদিকে ঘুরছে যা সুপ্রতিষ্ঠিত শ্বাশ্বত সত্য মতবাদ, ঠিক সেই সময় অংক কষে বিভিন্ন গ্রহ উপগ্রহ চাঁদ সূর্যের উপর পরীক্ষা নিরীক্ষা চালিয়ে ১৫৫৩ সালে নিকোলাস কোপার্নিকাস “অন দি রেভ্যুলুশন অব হেভেনলি স্ফিয়ার্স ”গ্রন্থে প্রথম সৌরকেন্দ্রিক চিন্তা প্রকাশ করেন যা গোটা বিজ্ঞানের দীর্ঘ দিনের অবরুদ্ধ বন্ধ্যাত্বের দরজা খুলে দেয়। বিজ্ঞানের অগ্রগতির পথে অন্যান্য সম্ভাবনার পথ তৈরী করে দেন। তিনি প্রথম গবেষণা করে জানালেন পৃথিবীর দুই ধরণের গতি আছে। আহ্নিক গতি ও বার্ষিক গতি যার ফলে দিনরাত হয়। কিন্তু দুঃখের বিষয় এই মতবাদ তিনি তাঁর জীবদ্দশায় প্রকাশ করে যেতে পারেন নি। পরবর্তী সময়ে এই মতবাদটি নিয়ে যিনি সবচেয়ে বেশি ভেবেছেন এবং তা বাস্তব হিসেবে দেখাতে লাগলেন তিনি হলেন জিওনার্দ্রো ব্রুনো(১৫৪৮-১৬০০)। এই মতবাদটি নিয়ে তিনি প্রচার করতে লাগলেন যা ছিল তৎকালীন ধর্মদ্রোহীতার শামিল। কেননা বাইবেলে আছে সূর্য ঘুরছে, পৃথিবী স্থির। ফলে আজ থেকে ৪০০ বছর আগে ধর্মদ্রোহীতার অপরাধে ইতালির ক্যাথলিক চার্চ তাঁকে জ্যান্ত পুড়িয়ে হত্যা করে। মারা যাওয়ার আগে জিওনার্দ্রো ব্রুনো নির্বিকার এবং অবিচলভাবে বললেন “তোমরা আমাকে মেরে ফেলতে পারবে,আগুনে পুড়িয়ে ফেলতে পারবে কিন্তু সত্যকে কখনো আগুনে পোড়াতে পারবে না।” এভাবেই সেদিন জীবন দিয়ে সত্যের পথে দাঁড়িয়ে ছিলেন ব্রুনো।  কোপার্নিকাসের সৌরকেন্দ্রিক চিন্তা গ্রহণ করে গ্রহ সম্পর্কীয় আবর্তনের তিনটি সূত্র আবিস্কার করে সৌরকেন্দ্রিক
চিন্তাকে আরও সমৃদ্ধ করেন জ্যোতির্বিজ্ঞানী কেপলার। এই তিনটি সূত্র আমলে নিয়ে ১৬০৭ সালে গ্যালিলিন গ্যালিলিও টেলিস্কোপ আবিস্কার করে পরীক্ষা নিরীক্ষা চালিয়ে গবেষণার মাধ্যমে ১৬৩২ সালে (ডায়ালগ কনসার্নিং দ্যা টু চিফ ওয়ার্ল্ড সিস্টেমস ) বইয়ে সূর্যকে কেন্দ্র করে যে পৃথিবীসহ অন্যান্য গ্রহ, উপগ্রহগুলো আবর্তিত হচ্ছে তা সারা বিশ্বের সামনে প্রমাণসহকারে উপস্থাপন করে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন। সেই সময় ক্যাথলিক চার্চ দ্বারা নানারকম নির্যাতনের শিকার হতে হয়েছে গ্যালিলিওকে। গোটা ইউরোপ জুড়ে তখন বিজ্ঞানী গ্যালিলিওর নাম ডাক। বয়স তখন ৭০ এর কাছাকাছি। গীর্জার ক্যাথলিক চার্চ পুরোহিতরা ডেকে পাঠালেন রোমে যাওয়ার জন্য। গ্যালিলিও দাঁড়ালেন ধর্ম প্রধানদের সামনে আসামীর কাঠগড়ায়। দীর্ঘ বিচারের পর বিচারকরা রায় দিলেন গ্যালিলিও দোষী।কারণ বাইবেলের মতবাদের বিপরীতে গ্যালিলিও মতামত রেখেছেন। গ্যালিলিও বৃদ্ধ বয়সের ভারে প্রায় ন্যুজ। সেই সময় বলা হলো যে হাঁটু গেড়ে সবার সামনে হাতজড় করে ক্ষমা প্রার্থনা করতে। এতোদিন গ্যালিলিও যা প্রচার করেছেন তা ভুল ও মিথ্যা। বাইবেলে যা আছে তাই সত্য, তাই আসল। আদালতের প্রাঙ্গন থেকে বের হয়ে আকাশের দিকে অশ্রুজলে তাকিয়ে এই বৃদ্ধ বিজ্ঞানযোদ্ধা বিড় বিড় করে বলতে লাগলেন, “তবুও তো পৃথিবী ঘুরছে সূর্যকে কেন্দ্র করে।” ১৬৪২ সালে বন্দী অবস্থায় নিজ গৃহে ধর্মদ্রোহীতার অভিযোগে তিনি মারা যান। কিন্তু পরবর্তী সময়ে গ্যালিলিওর বিজ্ঞান কর্ম সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। ক্যাথলিক চার্চের ধর্মান্ধতাকেই পরাজিত করে বিজ্ঞান এগিয়ে যায়। নিকোলাস কোপার্নিকাস, কেপলার, ব্রুনো, গ্যালিলিও বিজ্ঞানের যে সুপ্রসারিত পথ প্রস্তুত করলেন তাকে ভিত্তি করেই স্যার আইজ্যাক নিউটন বিজ্ঞানের বিজয় অর্জন করলেন।
ফিলোসফিয়া নেচারালিস প্রিন্সিপিয়া ম্যাথেমেটিকা (লাতিন ভাষায়: Philosophiæ Naturalis Principia Mathematica) (ইংরেজি ভাষায়:Mathematical Principles of Natural Philosophy) ইংরেজ বিজ্ঞানী স্যার আইজাক নিউটনের লেখা সবচেয়ে বিখ্যাত বইয়ের নাম।বইটি ১৬৮৭ সালের ৫ই জুলাই প্রকাশিত হয়। পদার্থবিজ্ঞানের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ তিনটি বিষয় এতে আলোচিত হয়: নিউটনের গতিসূত্র যা চিরায়ত বলবিজ্ঞানের ভিত্তি স্থাপন করে, সার্বজনীন মহাকর্ষ তত্ত্ব এবং কেপলারের গ্রহীয় গতি সম্পর্কিত সূত্রের প্রমাণ। প্রিন্সিপিয়াকে বিজ্ঞানের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী বইগুলোর একটি হিসেবে গণ্য করা হয়।

ভৌত তত্ত্বগুলোকে সূত্রের মাধ্যমে প্রকাশ করার জন্য নিউটন এই বই প্রকাশের পূর্বেই এক নতুন ধরণের গণিতের উন্নয়ন ঘটিয়েছিলেন যা বর্তমানে ব্যবকলনীয় ক্যালকুলাস নামে পরিচিত। অবশ্য ক্যালকুলাসের ভাষা তিনি প্রিন্সিপিয়াতে উল্লেখ করেননি। এর বদলে তাঁর সবগুলো গুরুত্বপূর্ণ তত্ত্বই জ্যামিতির ভাষায় তুলে ধরেন।

নিউটন প্রিন্সিপিয়ার সাথে পরবর্তীকালে একটি অংশ যোগ করেছিলেন যা “General Scholium” নামে পরিচিত। এই অংশেই নিউটন তাঁর বিখ্যাত Hypotheses non fingo (আমি কোন প্রকল্প তৈরি করি না) উক্তিটি করেন।যার মাধ্যমে তিনি দেখান পদার্থ বিজ্ঞানের মৌলিক নিয়মগুলো। গতির তিনটি সূত্র আবিস্কার করে আধুনিক পদার্থ বিজ্ঞানের সূচনা করেন। কিন্তু নিউটন স্থির মহাবিশ্বে বিশ্বাস করতেন। তিনি অসীম মহাবিশ্বের ধারণা দিয়েছিলেন যাতে নক্ষত্রগুলো সুষমভাবে বণ্টিত থাকে। কখনো একে অপরের উপর পতিত হবে না। যেখানে মহাকর্ষ সব সময়েই আকর্ষন করে। সত্য বলতে কি বিংশ শতাব্দীর আগ পর্যন্ত সবাই মহাবিশ্বকে স্থির বলে মেনে নিয়েছিল। মহাবিশ্বের সম্প্রসারণ সংকোচন এই জাতীয় কিছু যে হতে পারে তা কেউই ভাবতে পারেন নি। তারা ভাবতেন দূরত্বের উপর নির্ভর করে নক্ষত্রগুলো মহাকর্ষীয় আকর্ষন বিকর্ষনের মাধ্যমে নিজেদের ভারসাম্য রক্ষা করে চলেছে। নিউটনের স্থির মহাবিশ্বের বিপক্ষে তাঁর সমসাময়িক বিজ্ঞানী এডমুন্ড হ্যালি ও জার্মান দার্শনিক পদার্থবিদ লর্ড কেলভিন ১৮২৩ সালে তাঁর বিরোধীতা করেন। মহাজাগতিক বস্তুপিণ্ডগুলোর গতি, অবস্থান, পক্ষ আবর্তন সব কিছু নির্ণয় পর্যবেক্ষন ও ব্যাখ্যা দানের ক্ষেত্রে জ্যোর্তিবিদদের কাছে অত্যন্ত নির্ভরযোগ্য মানদণ্ড হিসাবে গৃহীত হয়। তবে সমস্যা দেখা দিল সূর্যের নিকটতম গ্রহ বুধের ব্যাপন সরনের ক্ষেত্রে। তখন এই সমস্যার সমাধান আসে এই যুগের সর্বশ্রেষ্ট বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মাধ্যমে।  ১৯০৫ সালে আপেক্ষিকতার বিশেষ তত্ত্ব ( Relativity : the special and the general theory) জার্মান ভাষায় প্রথম প্রকাশিত হয়। পরে ১৯১৬ সালে আপেক্ষিকতার সাধারণ তত্ত্ব একটি পত্রিকায় প্রকাশিত হয়। তখন সারাবিশ্বের বিজ্ঞানীদের মধ্যে আলোড়ন সৃষ্টি হয়ে যায়। এই তত্ত্বে দুটি নতুন বিষয় উপস্থাপন করা হয় ১। স্থান ও কাল ২।জ্যামিতির সংশ্লিষ্ট প্রয়োগ যেখানে নতুন মহাবিশ্ব সম্পর্কে ধ্যান ধারণার সূচনা করেন। ১৯২১ সালে তিনি নাৎসি হিটলারের দেশ জার্মান ছেড়ে প্রথম আমেরিকায় চলে আসেন। এর মধ্যে চীন, স্পেন, ভারত, পোল্যান্ড, প্যালেস্টাইন, হল্যান্ড,অস্ট্রিয়া,চেকোস্লোভাকিয়া,বেলজিয়াম, জাপান, ইংল্যান্ড, ফ্রান্সের অনেক স্থানে বক্তৃতা করতে যেতেন । সাধারণ মানুষ তাঁর বক্তৃতার চেয়ে তাঁকেই বেশি পছন্দ করতেন, ভালোবাসতেন গভীরভাবে। তিনি দারুণ বেহালা বাজাতে পারতেন। বিভিন্ন প্রতিষ্ঠানে দুস্থ অসহায় ব্যক্তিদের সাহায্যের জন্য যে সব অনুষ্ঠান হতো সেখানে তিনি বেহালা বাজিয়ে তাদের সাহায্য করতেন। একে তো বিখ্যাত বেহালা বাদক হিসেবে খবরের কাগজে নাম উঠে গিয়েছিল। নির্জনে বসে তিনি গান রচনা করতেন, নিজেই সুর দিয়ে গাইতেন। গান বাজনার মত কবিতাও লিখতে পারতেন। আমাদের দেশের কবিগুরু রবীন্দ্রনাথের সাথে আইনস্টাইনের মোট চার বার সাক্ষাৎকার ঘটেছিলো। এর মধ্যে ১৯৩০ সালে ১৪ জুলাই জার্মানে ছোটশহর ক্যাপুতে সাক্ষাৎকারটি মনে হয়েছে দুইগ্রহের দুই জ্ঞানবীরের আত্মমগ্ন আলাপচারিতা। আইনস্টাইনের মধ্যে সঙ্গীত, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, নৃত্য, কলা, অভিনয়, নাটক প্রকৃতি সম্পর্কে যে অগাধ জ্ঞান তা দেখে রবীন্দ্রনাথ বিস্মিত হয়ে বললেন, “মহান সাহিত্যিক।” এরকম বোধ এবং চিন্তা পদ্ধতি আইনস্টাইনের কর্ম জীবনে দেখা গেছে। তিনি ছিলেন যুদ্ধবিরোধী,ধ্বংস বিরোধী। তার প্রমাণ মিলে যখন ১৯৪৫ সালে মার্কিন সাম্রাজ্যবাদীরা ৬ আগস্ট জাপানের হিরোশিমায় ও ৯ আগস্ট নাগাশাকিতে অমানবিক বোমা ফেলে যা বিশ্বের ইতিহাসে মন্যুষ্যত্ব ও বিবেকহীনতার সর্বোচ্চ নজির স্থাপন করেন। মানব সভ্যতার এরকম ধ্বংসলীলা দেখে  যিনি সব চেয়ে বেশী ব্যথিত হয়েছেন তার নাম আলবার্ট আইনস্টাইন। বিজ্ঞানের অভূতপূর্ব আবিষ্কার  পারমাণবিক শক্তির অপপ্রয়োগ তিনি মানতে পারতেন না। বোমার আঘাতে লক্ষ্য লক্ষ্য মানুষের মৃত্যুতে তিনি স্থির থাকতে পারেন নি। তাই তিনি যুদ্ধবিরোধী প্রচার অভিযান চালিয়েছিলেন। জনমত গড়ে তুলেছিলেন। তার প্রকাশ ঘটে ১৯৫৫ সালের ৯ জুলাই। রাসেল-আইনস্টাইন ঘোষণাপত্রের মাধ্যমে  দার্শনিক মানবতাবাদী বাট্রার্ন্ড রাসেলের সহযোগিতায় তিনি সারাবিশ্বের নোবেল পুরুস্কারপ্রাপ্ত শান্তিকামী বিজ্ঞানীদের নিয়ে যুদ্ধবিরোধী সম্মেলন ডাকলেন। কানাডার পাগওয়াম নামক স্থানে এই সম্মেলন অনুষ্ঠিত হয় এবং শান্তিকামী আন্দোলনে হাজার হাজার মানুষ এগিয়ে আসে। বিজ্ঞানের এক ব্যতিক্রমী  আন্দোলনের দাবানল শুরু হয়।তাতে সাড়া দেয় বিশ্বের সকল প্রগতিশীল বিজ্ঞানী, দার্শনিক,শিল্পী, সাহিত্যিক।  এভাবেই আন্দোলন এগিয়ে যায়। এভাবেই তিনি মানবতা এবং বিজ্ঞানকে একীভূত করে বিজ্ঞানের সংগ্রাম এগিয়ে নিয়ে গোটা বিশ্বে নজির স্থাপন করেন। পরবর্তী সময় আইনস্টাইনের আপেক্ষিকতাবাদকে আরো সুপ্রতিষ্ঠিত করেন রুশ পদার্থবিদ জর্জ গ্যামো। “One-Two-Three- Infinity” লিখে পরিষ্কারভাবে আলোচনায় নিয়ে আসেন বিগ ব্যাংগ থেকে কীভাবে স্পেসের বক্রতা হয় যা পদার্থ বিদ্যার বহু জটিল বিষয় সহজ করে দেয়। অন্যদিকে চার্লস ডারউইন ১৮৪৫ সালে
প্রাণী জগৎ এবং জীবজগতের বিবর্তনবাদ-  On the Origin of Species-Book by Charles Darwin
( The natural selection)  এর ধারণা  অভূতপূর্ব আবিষ্কার উদ্ভাবন হিসেবে সামনে নিয়ে আসেন। বিগল জাহাজে করে গালাপাগাস দ্বীপপুঞ্জে হাজার হাজার পথ পাড়ি দিয়ে বিভিন্ন প্রাণী এবং পাখির ফসিলের নিদর্শন সংগ্রহ করে বহু তত্ত্ব উপাত্ত সংগ্রহ করে বিশ্বকে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন। যার প্রভাব সমাজ বিজ্ঞান এবং প্রকৃতি বিজ্ঞানে ব্যাপক সাড়া পড়েছে। পরবর্তী সময় রিচার্ড ডকিন্স ১৯৭৬সালে The Selfish Gene লিখে প্রকাশ করেন জীবনের প্রয়োজনে মানব সভ্যতা জিনের ধারাবাহিকতা রক্ষা করে চলছে। তা ডারউইনের বিবর্তনবাদকে আরো বেশী জোরালো করে তোলে।যা জীববিজ্ঞান কোষ বিভাজন তত্ত্ব, চিকিৎসা বিজ্ঞানে মৌলিকভাবে অবদান রাখে।বিজ্ঞানের মৌলিক আবিষ্কারগুলো এভাবেই এগিয়েছে মানুষের সমস্যা সংকট দূর করতে । কিন্তু যখনই পৃথিবীর দেশে দেশে বিজ্ঞান শিক্ষা থেকে মানুষ  মুখ ফিরিয়ে নিয়েছে, বিজ্ঞান শিক্ষাকে সংকোচিত করা হয়েছে তখনই মানুষ বুঝতে পারছে না কীভাবে একটা দুর্যোগ মোকাবেলায় বা একটা  মহামারী মোকাবেলায় কীভাবে দাঁড়াতে হয়, মানুষকে রক্ষা করতে হয়।

করোনাভাইরাসে সৃষ্ট কোভিড-১৯ রোগের ধাক্কায় আজ বেসামাল সারা বিশ্ব। বিশ্বের ১৮১টির মতো দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।এখন পর্যন্ত  প্রায় ১লক্ষ মানুষ সারা বিশ্বে মারা গেছে। দিন যত যাচ্ছে, মৃত্যুর এই মিছিল ততই দীর্ঘ হচ্ছে। মার্কিন বুদ্ধিজীবী, চিন্তাবিদ ও লেখক নোয়াম চমস্কির মতে, করোনার এই আঘাত চাইলেই সামাল দেওয়া যেত। থামানো যেত মৃত্যুর মিছিল।

নিজের কার্যালয়ে স্বেচ্ছা-আইসোলেশনে থাকা নোয়াম চমস্কি ক্রোয়েশিয়ার দার্শনিক ও লেখক সার্কো হর্ভাটের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, বিশ্বের কাছে এই ভাইরাস সম্পর্কে অনেক তথ্য আগে থেকেই ছিল। এর মোকাবিলায় আসলে কিছুই করা হয়নি। ভঙ্গুর রাজনৈতিক ব্যবস্থা, যা আসন্ন বিপদের কথা জানতো, তার অবহেলার কারণেই করোনা সংকট বর্তমান পৃথিবীতে আরও জটিল হয়ে পড়েছে।তার মানে রাজনীতিই নির্ধারক ভূমিকা রাখছে যাকে ভিতর থেকে নিয়ন্ত্রণ করছে অর্থনীতি।দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী যুগে বিজ্ঞানের বিভিন্ন শাখা-প্রশাখায় মৌলিক কোন আবিষ্কার নেই বললেই চলে। তার পেছনে কারণ হচ্ছে বিজ্ঞানকে একটা নির্দিষ্ট পরিমণ্ডলে আটকে রাখছে যার অপর নাম প্রযুক্তিবিজ্ঞান। বিজ্ঞানের অগ্রগতি না ঘটিয়ে বিজ্ঞানের কারিগরী ব্যবহারিক দিককে যেভাবে উৎসাহিত করা হয়েছে, গবেষণায় সেভাবে উদ্যোগ নেওয়া হয়নি। ভেতরে কারণ অবশ্যই ছিল। বিজ্ঞান আজ পুঁজিবাদী অর্থনীতির কাছে বন্দী।দর্শনের বিপরীতে হাঁটতে গিয়ে বিজ্ঞান আজ বিকলাঙ্গ হয়ে পড়েছে। তার মেরামত করতে হলে প্রয়োজন সমাজ পরিবর্তনের। আর সমাজ পরিবর্তনের সাথে বিজ্ঞানের যোগসূত্র রয়েছে। শিল্প বিপ্লব হয়েছে বিজ্ঞানের মৌলিক আবিষ্কার এবং উদ্ভবের পরিপ্রেক্ষিতেই।যেখানে হস্ত শিল্প থেকে যন্ত্র শিল্প উত্তীর্ণ হয়েছিল। আজকে মানুষের মুক্তি এবং সেইসাথে দুর্যোগ মহামারী থেকে মুক্ত হতে হলেও প্রকৃতি বিজ্ঞানকে গুরুত্ব দিতে হবে।মিশাইল সমরাস্ত্র ক্ষেপণাস্ত্র আজ পৃথিবীকে সাহায্য করতে পারছে না। পারছে না মানুষের পাশে দাঁড়াতে। তাই বিশ্বের দেশে দেশে শিক্ষা, চিকিৎসা, গবেষণা পরিসেবা খাতে আর্থিক বরাদ্দ বৃদ্ধি সময়ের দাবী।

মোঃ গিয়াসউদ্দিন
লেখক ও কলামিস্ট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com